সকল অতীত ভুল ভালো খেলার প্রত্যয় নিয়ে কাল মাঠে নামছে বাংলাদেশ জাতীয় দল। এর আগে ১ম টেষ্টে ব্যাটিং ও বোলিংয়ে খারাপ করা জন্যে হারে যায় টাইগাররা । আবার দলের সাথে যোগ দিয়েছেন ১নং অলরাউন্ডার সাকিব আল হাসান।বিশ্বকাপে ইনজুরিতে পরেছেন তিনি। ইনজুরি থেকে ফিরেছেন।
ঢাকা টেস্টকে সামনে রেখে গতকাল অনুশীলন শুরু করেন সাকিব। কাল একাই সারেন নিজের অনুশীলন। এরপর করোনা নেগেটিভের সার্টিফিকেট নিয়ে যোগ দেন বায়ো-বাবলে। তাই নিয়ম অনুযায়ী, দলের সঙ্গেই অনুশীলন করার কথা।
কিন্তু, আজ দলের অনুশীলনে শুরুতেই দেখা যায়নি সাকিবকে। দুপুরের দিকে হঠাৎ দেখা মেলে তাঁর। ইনডোরে তখন অনুশীলনে ব্যস্ত বাকিরা। ইনডোরে ঢুকেই তাড়াহুড়ো করে বোলিং শুরু করে দেন সাকিব।
নেটে তখন স্পিন বোলিং করছিলেন নাঈম হাসান। তাঁকে মোকাবিলা করছিলেন মুমিনুল হক। সাকিব ইনডোরে গিয়ে শুরুতে স্পিন কোচের সঙ্গে হালকা কথা সেরে নেন। এরপর নাঈমের সঙ্গেই শুরু করেন বোলিং অনুশীলন। অনুশীলনে বেশ সাবলীলই মনে হয়েছে দেশ সেরা অলরাউন্ডারকে।
সাকিব ফেরায় নিশ্চিতভাবে বদল আসছে টিম কম্বিনেশনে। সে ক্ষেত্রে চার জন বোলার এবং সাত জন ব্যাটসম্যান নিয়ে মাঠে নামবে বাংলাদেশ। আজ শুক্রবার তেমনটাই আভাস দিলেন বাংলাদেশ দলের অধিনায়ক মুমিনুল হক।
চোটের কারণে বিশ্বকাপের মাঝপথে ছিটকে যান সাকিব আল হাসান। ছিলেন না ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ এবং চট্টগ্রাম টেস্টে। আশার ব্যাপার হলো, চোট কাটিয়ে ফিরেছেন সাকিব। ঢাকা টেস্টে পাকিস্তানের বিপক্ষে খেলবেন বিশ্বসেরা অলরাউন্ডার। তাঁর ফেরায় স্বস্তি ফিরেছে বাংলাদেশ শিবিরেও।
সাকিবকে পাওয়ার স্বস্তি নিয়ে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে অধিনায়ক মুমিনুল হক বলেন, ‘সাকিব দলে এলে একটু সহজ হয়। এখন পর্যন্ত সাকিবের সবকিছু ঠিকঠাক আছে, ঠিকঠাক দেখেছি। তিনি আসায় আমরা চার বোলার, সাত ব্যাটসম্যান নিয়ে খেলব।’
দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে আগামীকাল শনিবার মুখোমুখি হবে বাংলাদেশ ও পাকিস্তান। মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ মাঠে গড়াবে সকাল ১০টায়।
বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার চলমান সিরিজের শেষ ম্যাচ এটি। এর আগে সিরিজের প্রথম টেস্টে চট্টগ্রামে বাংলাদেশকে হারিয়েছে পাকিস্তান। ১-০ ব্যবধানে পিছিয়ে থেকে মিরপুর শেরেবাংলায় দ্বিতীয় টেস্ট শুরু করবে মুমিনুল হকের দল।